Ntrca Preparation

ভুল সংশোধন বা শুদ্ধকরণ শিক্ষক নিবন্ধন প্রস্তুতি [কলেজ স্কুল ও স্কুল-২ পর্যায়]

শিক্ষক নিবন্ধন প্রত্যাশী পাঠক পাঠকাবৃন্দ, আসসালামু আলাইকুম আশা করি আল্লাহর রহমতে ভাল আছেন। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ প্রতিবছর নিবন্ধন সার্কুলার প্রকাশ করে থাকে। তাই আপনি যদি শিক্ষক নিবন্ধন এর মাধ্যমে শিক্ষকতা কে ভালোবেসে চাকরি করতে ইচ্ছুক হয়ে থাকেন? তাহলে আজকের পোস্টটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

বাংলাদেশ এনটিআরসিএ কর্তৃপক্ষ প্রতিবছর শিক্ষক নিবন্ধন সার্কুলার প্রকাশ করে। বর্তমানে 19 তম শিক্ষক নিবন্ধন নিয়োগ বিজ্ঞপ্তি চলমান রয়েছে। আপনারা অনেকেই অনলাইনে শিক্ষক নিবন্ধন নিয়োগ বিজ্ঞপ্তি ও শিক্ষক নিবন্ধন প্রস্তুতি সন্ধান করে থাকেন? তাদের জন্য আজকের আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ।

আমাকে ওয়েবসাইটে এনটিআরসিএ এর সকল সর্বশেষ খবরা খবর এবং এনটিআরসিএ আপডেট নোটিশ প্রধান করা হয়ে থাকে। এছাড়া আমাদের শিক্ষক নিবন্ধন রেজাল্ট, শিক্ষক নিবন্ধন সম্পর্কিত সকল তথ্য দেখতে পারবেন। এছাড়া বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ এর সম্পর্কে কোন প্রশ্ন বা মতামত থাকলে নিম্নে কমেন্ট করে জানাতে পারেন।

আজকের আর্টিকেলে আমরা শিক্ষক নিবন্ধন এর পরীক্ষায় বারবার আসা এবং গুরুত্বপূর্ণ টপিক “ভুল সংশোধন বা শুদ্ধ করন” সম্পর্কে আপনাদের সামনে বিস্তারিত তুলে ধরব। তবে বিশেষ করে বিগত শিক্ষক নিবন্ধন পরীক্ষায় যে সকল প্রশ্ন এসেছিল তার প্রশ্ন ও উত্তর দিয়ে দিব।

বিগত ১ম থেকে ১৮ তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্ন এনালাইসিস করলে দেখা যায়, ভুল সংশোধন বা শুদ্ধকরণ টপিক থেকে একাধিক প্রশ্ন করে থাকে। তাই নিম্নের ভুল সংশোধন বা সূর্যগ্রহণ টপিকটি ভালোভাবে পড়ুন-

আরও পড়ুন

কারক ও বিভক্তি থেকে বিভিন্ন পরীক্ষায় আসা গুরত্বপূর্ণ প্রশ্ন

শিক্ষক নিবন্ধন প্রস্তুতি বিরাম চিহ্নের ব্যবহার

ভুল সংশোধন বা শুদ্ধকরণ শিক্ষক নিবন্ধন প্রস্তুতি

বাংলা থেকে ইংরেজি অনুবাদ প্রশ্ন ও উত্তর

নিবন্ধন প্রস্তুতি গুরুত্বপূর্ণ সন্ধি বিচ্ছেদ প্রশ্ন ও উত্তর

শিক্ষক নিবন্ধন প্রস্তুতি ভাষারীতি ও বিরাম চিহ্ন

NTRCA শিক্ষক নিবন্ধন বাংলা ভুল সংশোধন বা শুদ্ধকরণ

এখান থেকে বাংলা বানান,প্রয়োগ-অপপ্রয়োগ ও বাক্যশুদ্ধি – বিসিএস বাংলা বিষয়ের গুরুত্বপূর্ণ অংশ। প্রতিবছরই এ অংশ থেকে ২-৪ টি প্রশ্ন এসে থাকে। এ অংশটি শুধু প্রিলিমিনারি পরীক্ষা নয়; লিখিত পরীক্ষা, ভাইভাসহ বাস্তব জীবনের প্রতিটি ক্ষেত্রে অতীব প্রয়োজনীয় বিষয়। লিখিত পরীক্ষার সিলেবাসেতো এ বিষয়ে আলাদাভাবে ৬ নম্বর থাকছেই। চলুন বিগত সালে আসা শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রশ্ন ও উত্তর দেখে নেই।

NTRCA শিক্ষক নিবন্ধন বাংলা ভুল সংশোধন বা শুদ্ধকরণ
NTRCA শিক্ষক নিবন্ধন বাংলা ভুল সংশোধন বা শুদ্ধকরণ
NTRCA শিক্ষক নিবন্ধন বাংলা ভুল সংশোধন বা শুদ্ধকরণ

Read More

১৯ তম শিক্ষক নিবন্ধন আবেদন করার নিয়ম

১৯ তম শিক্ষক নিবন্ধন প্রস্তুতি

১৯ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০২৪

BD Govt

B Govt. Com এর পক্ষ থেকে স্বাগতম। BD Govt সাইটে সরকারি সকল চাকরির খবর, শিক্ষামূলক তথ্য, স্বাস্থ্য টিপস, টেকনোলজি এবং বাংলাদেশের সরকারি তথ্য দেওয়া হয়ে থাকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button